১২ ঘণ্টায় সাড়ে ৬ কোটি বৃক্ষরোপণ

বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি এবং পরিবেশ বাঁচানোর লক্ষ্য নিয়ে ভারতের মধ্য প্রদেশে এক অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবকরা গত রোববার ১২ ঘণ্টায় পুরো রাজ্যে ৬ কোটি ৬০ লাখ গাছ রোপণ করেছে। অভিনব এই উদ্যোগটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাবে বলে আশা করা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে গিনেস বুক কর্তৃপক্ষ এ ব্যাপারে তাদের মতামত জানাবে। গত বছর উত্তর প্রদেশেও স্বেচ্ছাসেবকরা এক দিনে ৫ কোটিরও বেশি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড করেছিল। খবর এনডিটিভি।

মধ্য প্রদেশে ১২ ঘণ্টায় সাড়ে ৬ কোটিরও বেশি গাছ লাগানোর কাজে অংশ নিয়েছিল
প্রায় ১৫ লাখ স্বেচ্ছাসেবী। নর্মদা নদীর দু'পাড় জুড়ে এসব গাছের চারা রোপণ করা হয়। সারাক্ষণই এই কাজের ওপর লক্ষ্য রেখেছিলেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পর্যবেক্ষকরা। আগামী দু'এক সপ্তাহের মধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তাদের পর্যবেক্ষণের ফল জানাবে।

প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী ভারতে তাদের ৫০ লাখ হেক্টর জমিতে বনায়নের কাজ করার কথা রয়েছে। তারই অংশ হিসেবে স্বেচ্ছাশ্রম ভিত্তিতে বৃক্ষরোপণের এই কাজ চলছে। ২০৩০ সালের মধ্যে তাদের বনায়নের কাজ শেষ করার কথা। বৃক্ষরোপণের এই মহোৎ
সব পরিচালিত হচ্ছে মধ্যপ্রদেশের রাজ্য সরকারের উদ্যোগে। নর্মদা নদীর দুই পাড়ের ২৪টি জেলায় চলছে এই কার্যক্রম। মোট ২০টি ভিন্ন ভিন্ন প্রজাতির চারাগাছ রোপণ করা হয়। রাজ্যের মুখ্যমন্ত্র শিবরাজ সিং চৌহান এই উদ্যোগকে 'ঐতিহাসিক উদ্যোগ' বলে বর্ণনা করেন।

তিনি বলেন, শিশু ও বয়স্করাও অংশ নিয়েছে তাদের এই কাজে। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে গাছগুলো লাগানো হয়েছে। এক টুইটার বার্তায় শিবরাজ সিং আরও বলেন, ‘এই বৃক্ষরোপণ থেকে শুধু মধ্যপ্রদেশই উপকৃত হবে না, সারা পৃথিবীই উপকৃত হবে।’
বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি কার্বন-ডাই-অক্সাইড উৎপন্নকারী দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থান ভারতের।
বিশ্বের মোট কার্বন নিঃস্বরণের ৫৫ শতাংশের জন্য দায়ী ৫৫টি দেশ। পরিবেশের জন্য ক্ষতিকর গ্রিন হাউস গ্যাস নিঃস্বরণে চীনের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।
 
 
SHARE

About Arifur Rahman

    Blogger Comment
    Facebook Comment

0 Post a Comment:

একটি মন্তব্য পোস্ট করুন